কাঁচা কাঁঠালের এঁচোড় চিংড়ির রেসিপি

কাঁচা কাঠালের যেকোনো পদই অনেক মজাদার হয়। তবে গরমে কাঁচা কাঁঠালের এঁচোড় না খেলে কারও তৃপ্তি মেটে না। কাঁচা কাঁঠাল স্বাস্থ্যের জন্য খুবই উপকারী।

কাঁচা কাঁঠাল বিভিন্নভাবে রান্না করা যায়। তবে এর মধ্যে এঁচোড় সবচেয়ে বেশি জনপ্রিয়। এবার না স্বাদ পাল্টাতে রান্না করুন এঁচোড় চিংড়ি। খুবই সুস্বাদু আর তৈরি করাও সহজ এই পদ। জেনে নিন রেসিপি-

প্রথমে একটি প্যানে তেল গরম করে পেঁয়াজ কুচি হালকা বাদামি করে ভেজে নিন। একটি তেজপাতা ও এলাচ গুড়ো দিয়ে পেঁয়াজের সঙ্গে ভালো করে নেড়ে নিতে হবে। তারপর এর সঙ্গে চিংড়ি মাছ দিয়ে লালচে করে ভেজে নিন।

স্বাদ অনুযায়ী লবণ মিশিয়ে নিন। তারপর একে একে আদা ও রসুন বাটাসহ হলুদ-মরিচের গুঁড়ো, নারকেলের দুধ কোয়ার্টার কাপ দিয়ে ভালো করে কষাতে হবে।

তেল যখন উপরে উঠে আসবে; তখন এর মধ্যে টুকরো করে রাখা কাঁচা কাঁঠালগুলো দিয়ে ভালো করে নেড়ে দিতে হবে। হালকা আঁচে ২ মিনিট ঢেকে রান্না করুন।

এরপর আধা কাপ পানি এবং বাকি নারকেলের দুধ দিয়ে ঢেকে ২৫-৩০ মিনিট রান্না করুন। তারপর কাঁচা মরিচগুলো ভেঙে দিতে হবে।

একটি চামচ দিয়ে কাঁঠালগুলো ভেঙে ভেঙে দিতে হবে। এর ফলে কাঁঠালের স্বাদ আরও বেড়ে যাবে। পানি শুকিয়ে নিতে হবে। এ ভাবেই তৈরি হবে যাবে কাঁচা কাঁঠালের এঁচোড় চিংড়ি। পরিবেষনের আগে পেঁয়াজ বেরেস্তা ও ধনেপাতা ছড়িয়ে নিতে পারেন।